কেউ অপমান করলে তাকে উত্তর দেওয়ার সবচেয়ে ভালো উপায় কী?

 সাথে সাথে তর্ক না করাই সবচেয়ে উত্তম। যদি তর্ক করেন তবে আপনি ওনার সমকক্ষ হয়ে গেলেন। প্রথমে নিশ্চিত করুন যে কোনো ভুল বোঝাবুঝি হচ্ছে নাতো?

তারপর দেখুন সত্যিকারের ভুলটি কার; যদি আপনার হয় তাহলে বলুন- “আমি অত্যন্ত দুঃখিত, আমি ইচ্ছে করে এই ভুল করিনি, আগে আর এমন হবে না”।

যদি দেখেন ভুলটির জন্য আপনি বা অপমানকারী ছাড়া অন্য কোনও তৃতীয় ব্যক্তি দায়ী সেক্ষেত্রে বলতে পারেন- “ আমার মনে হয় ভুলটির জন্য আমি দায়ী নই তবুও আমি চেষ্টা করব ভুলটি শুধরে নেওয়ার”।

যদি বুঝতে পারেন আপনাকে মিছিমিছি অন্যায় করা হচ্ছে তবে তর্ক করবেন না একদম। কারণ সে চেষ্টা বৃথা এবং আগুনে ঘি ঢালার কাজ করবে। চুপচাপ ডান কানে শুনে বা কানে বের করে দেবেন আর শুধু বলবেন - “হুম”। বারবার হুম হুম বলার চেয়ে মোক্ষম অস্ত্র আর নেই। আপনার প্রতিশোধস্পিহা জাগলে সবুর করুন, এই কাজ সময় নিজে থেকেই নেবে।

আপনি রোজ যত খাবার খান তার তার খুব কম অংশ আপনার শরীরে শক্তি জুগায়। অন্যের ফালতু কথায় মাথা ঘামিয়ে মানসিক পীড়া সৃষ্টি করে নিজের বহুমূল্য শক্তি নষ্ট করবেন না। মনে মনে ভাববেন- “হাতি চলে বাজার; কুত্তা ভিউকে হাজার”।

আপনি গজরাজ; সারমেয় এর সাথে তর্ক করা আপনার মানায় না।

(  উত্তরটি নীতিকথা এর মত শুনলে দুঃখি   )

Please Select Embedded Mode To Show The Comment System. *

নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম