Pi Network কি, কেন এবং সত্যি কি আয় করা সম্ভব ? ( বিস্তারিত গাইড লাইন )

 যদিও বাংলাদেশে এখনও খুব কম লোকে জানে, তবু প্রশ্ন করছি – আপনি কি Pi Network এর নাম শুনেছেন ?


না ‍শুনলে, কোনো সমস্যা নেই । এখন তো শুনলেন। আমি বলে দিলাম।


আর যদি ইতিমধ্যে শুনে থাকেন তাহলে আপনি নিশ্চয় এটাও শুনেছেন যে Pi Network দিয়ে ইনকাম করা যায়। আসলে কি সত্যি ?


অনলাইনের দুনিয়ায় কোনো কিছু সহজে বিশ্বাস করা কঠিন। অনলাইনে নানাভাবে আয়-ইনকাম করা যেমন নানা সুযোগ রয়েছে, তেমনি প্রতারিত হওয়ার প্রবল সম্ভাবনা থাকে। আসলে ইনকামের উপায় আছে বলে, প্রতারকরা প্রতারণা করার সুযোগ পাই। তবে এর জন্য দরকার চোখ-কান খোলা রেখে সবকিছু জেনেবুঝে করা। পুরোপুরি কোনো বিষয়ে ধারণা না থাকলে প্রতারিত হওয়ার সম্ভাবনা বেশী। তাই আগে জেনে নেওয়া উত্তম।



চিন্তার কোনো কারণ নেই, Pi Network নিয়ে আমি আপনাদের বিস্তারিত জানিয়ে দিচ্ছি এই লেখায়। লেখাটি একটু দীর্ঘ হতে পারে। কিছু সময় ব্যয় করে লেখাটি পড়লে আপনি সারাজীবনের জন্য উপকৃত হতে পারেন। তাই, আপনি শুধু ধর্য্য সহকারে পুরো লেখাটি পড়ুন। আর যদি কোন প্রশ্ন থাকে নিচে কমেন্ট সেকশনে প্রশ্ন করতে ভূলবেন না।


শুরুতে সংক্ষেপে বলে দিই কিভাবে Pi Network ডাউনলোড, ইনস্টল ও দ্রুত ইনকাম করার সঠিক নির্ভুল Account খুলতে হয়। কারণ দীর্ঘ লেখায় অনেকে ধর্য্যচুত হতে পারেন। তারপর শেষ দিকে আরও বিস্তারিত জানাবো।


দ্রুত সঠিক একাউন্ট খুলতে নিচের নিয়মগুলো অনুসরণ করুন :

Google Play Store এ গিয়ে Pi Network লিখে সার্চ করে প্রথম যেটি আসে Install করে নিন।

Install করার পর Pi Network অ্যাপটি Open করুন।

দুটি অপশন থেকে Continue With Facebook দিন।

First Name, Last Name ভোটার কাডের নামের সাথে মিল রেখে দিন এবং একটি Unique username দিন। তারপর Submit করুন।

তারপর একটা Invitation Code দিতে হবে। সেখান imsnyn কোডটি নির্ভুলভাবে দিন এবং Submit করুন।। কোডটি ভূল হলে হবে না, Error দেখাবে।

বেশ আপনার একাউন্টটি সফলভাবে হয়ে গেলো। এরপর কিছু নির্দেশনামূলক মেসেজ দেখাবে সেগুলো পড়ুন। আরও বিস্তারিত জানতে নিচের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়ুন।


Pi এবং Pi Network কি ?

পাই ( Pi ) হল মানুষের নিত্য প্রয়োজনীয় লেনদেন কাজে ব্যবহারের জন্য একটি নতুন ক্রিপ্টোকারেন্সি বা ডিজিটাল টাকা, যা আপনি আপনার মোবাইল ফোন থেকে সহজে উপার্জন করে অন্যান্য ডলার ও টাকার মত, তবে শুধুমাত্র অনলাইনে লেনদেন করার কাজে ব্যবহার করতে পারেন।


আপনি নিশ্চয় বিটকয়েন এর নাম শুনেছেন ? বিটকয়েন যেমন একটা ডিজিটাল মুদ্রা, Pi ( পাই )-ও তেমন একটা নতুন ডিজিটাল মুদ্রা। তবে বর্তমানে বিটকয়েন লেনদেনের কাজে প্রচলন থাকলেও, পাই ( Pi ) এখনো ট্রায়ালে আছে। তবে এটি শীঘ্রই পুরোপুরি চালু হবে। তার আগে সময়ের সুযোগে কিছু ডিজিটাল মুদ্রা জমিয়ে রাখা কি ভালো নয় ?


ক্রিপ্টোকারেন্সি কি ?

Cryptocurrency হচ্ছে ডিজিটাল মুদ্রার একটি নতুন রুপ যার কাগুজে টাকার মত কোনো আকার নেই। কিন্তু অন্যান্য ডলার-টাকার মতই লেনদেন কাজে অনলাইনে ব্যবহার করা যায়। সরকার বা কেন্দ্রীয় ব্যাংক একটা রাষ্ট্রের অর্থ যেমন টাকা, ডলার, ইউরো, রুপিয়া ইত্যাদি চালু করে, তেমনি ক্রিপ্টোকারেন্সি বা ডিজিটাল মুদ্রাগুলো চালু করে কোনো প্রতিষ্ঠান বা সংস্থা।


ধারণা করা হয়, আগামী বিশ্বে কাগুজে মুদ্রা বিলুপ্ত হবে এবং ডিজিটাল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে সকল প্রকার লেনদেন সম্পন্ন হবে। পাই ( Pi ) হচ্ছে তেমন একটি ডিজিটাল টাকা।


Pi Network হচ্ছে এমন একটি মোবাইল এপস যার মাধ্যমে খুব সহজে কম পরিশ্রমে প্রতিদিন একটা খুব ভালো এমাউন্ট পাই ( Pi ) বা ডিজিটাল টাকা ইনকাম করতে পারবেন। আমেরিকায় অবস্থিত স্টানফোর্ড বিশ্বাবিদ্যালয়ের Dr. Nicolas Kokkalis, Dr. Chengdiao Fan ও Vincent McPhillip নামে তিনজন প্রযুক্তিবিদ ও উদ্যোক্তা Pi Network প্লাটফর্মটি চালু করেন। তাদের তিনজনের ব্যাপারে আরও জানতে এখানে ক্লিক করুন।


Pi Network আসলে কি Real নাকি Scam ?

প্রতারণার এই যুগে এই প্রশ্নটা তোলা খুবি যুক্তিসংগত। তবে আশার বাণী হচ্ছে পাই ( Pi ) স্ক্যাম নয়। অর্থাৎ আপনি চিন্তামুক্ত থাকতে পারবেন। Pi Network একটা অথেনটিক এনড্রয়েট অ্যাপস্। তারা ইতিমধ্যে টুইটারে ভেরিফিকেশন পেয়েছে। আপনি নিশ্চয় জানবেন অথেনটিক ব্যক্তি বা প্রতিষ্ঠান ছাড়া ভুয়া কেউ টুইটারে ভেরিফাইড হয় না।



টুইটারে তাদের প্রায় দুই লক্ষ কাছাকাছি ফলোয়ার রয়েছে। তাদের অফিসিয়াল ওয়েবসাইট হচ্ছে minepi.com ।


ইনকাম করার জন্য সারাদিন অনলাইনে থাকতে হবে ?

অনেক Apps দেখা যায় সেখানে সারাদিন অনলাইনে থেকে তাদের বিজ্ঞাপন ক্লিক করতে হয়। কিন্তু Pi Network এক্ষেত্রে ব্যতিক্রম। এখানে ইনকামের জন্য সারাদিন অনলাইনে থাকতে হয় না। প্রতি ২৪ ঘন্টা পর পর একবার তাদের Apps এ ঢুকে তীর চিহ্নের মত Tap To Earn লেখা একটা নোটিফিকেশনে ক্লিক করতে হয়। এবং সাথে সাথে Dismiss দিয়ে বেরিয়ে আসতে পারবেন। তারপর পরবর্তী ২৪ ঘন্টা আপনি নাক ডেকে ঘুমোতে পারবেন। কত সহজ তাই না ?



এতে আমার মোবাইল ডাটা কেটে যাবে না ? ব্যাটারি নষ্ট হবে না ?

না, আপনি যেহেতু নেট বন্ধ করে দিবেন তাহলে মোবাইল ডাটা কাটবে কোথা থেকে ? নেট অন থাকলেও অ্যাপটি বন্ধ করে দিলে ব্যাকগ্রাউন্ডে অ্যাপটি রান হবে না। তাই MB কাটা যাচ্ছে না। আপনি নিশ্চিন্তে থাকুন।


তারা তাদের FAQ সেকশনে স্পষ্ট বলে দিয়েছে আপনার ব্যাটারির কোনো ক্ষতি হবে না। সাধারণ Apps এর মত করে আপনি ব্যবহার করতে পারবেন।


কোম্পানীর কি লাভ ? তারা কি বোকা ?

হ্যাঁ, খুবই ভালো প্রশ্ন। তারা মোটেই বোকা নয়। তাদের লাভ হচ্ছে তারা আপনার IP, Mobile, Ram, Battery একটু হলেও ব্যবহার করে Mine (Earn) করছে। লাখ লাখ মানুষ যদি তাদের মোবাইল অ্যাপস ব্যবহার না করে তাহলে লাখ লাখ মোবাইল ডিবাইস কি তারা কিনবে ? তাই আপনার মোবাইল ইউজ করে তারা যে পাই (Pi) বানাচ্ছে, সেগুলো আপনাকে দেবে। এতে করে আপনি তাদের ক্রিপ্টোকারেন্সির সাথে পরিচিত এবং অভ্যস্ত হয়ে যাচ্ছেন। ফলে তাদের ব্রান্ড ভেল্যু দাড় হচ্ছে। বিনিময়ে আপনিও ফ্রি অনলাইন মুদ্রা পাচ্ছেন। পরে যেগুলো দিয়ে লেনদেন করতে পারবেন। Win Win Policy মানে উভয়ের লাভ।


কোথায় থেকে টাকা উঠাবো ?

হতাশ হবেন না। আপনি আপাতত টাকা উঠাতে পারবেন না। কারণ আগে বলেছি, এটা এখনো ট্রায়ালে আছে। অর্থাৎ পরিক্ষামূলক একটা বড় প্রজেক্ট। ২০২১ সাল নাগাল এটা পূর্ণভাবে শুরু হবে। মুদ্রা মান নির্ধারণ, অনুমোদন পেতে পেতে কিছু সময়ে তো লাগবে। তাই ততদিনে যত বেশী সম্ভব ডিজিটাল টাকা জমা করুন। যখন সময় আসবে আপনি আপনার সঞ্চয় করা ডিজিটাল টাকাগুলো ব্যবহার করতে পারবেন। আপনার যেহেতু কোনো ক্ষতি নাই, কোনো ইনভেস্টমেন্স নাই, তাহলে প্রতিদিন দুই মিনিট সময় দিয়ে ডিজিটাল টাকা জমিয়ে রাখতে আপনার ক্ষতি কি ?


ফ্রি একাউন্ট খোলা যায় ?

হ্যাঁ নিশ্চয়। তারা ১ বিলিয়ন মানুষের জন্য ফ্রি একাউন্ট করবে ঘোষনা দিয়েছে। অর্থাৎ এক বিলিয়ন গ্রাহক পূরন করা তাদের প্রধান লক্ষ্য । এরপর থেকে তারা প্রতি একাউন্ট বাবদ কিছু চার্জ কেটে নেবে। পৃথিবীতে কত বিলিয়ন মানুষ আছে, হিসাব করুন। তাই আপনিও দেরি না করে, তাড়াতাড়ি এক বিলিয়নের মধ্যে অন্যতম একজন হয়ে যান এবং নিজের আত্মীয় স্বজনদের উৎসাহিত করুন।


কিভাবে ইনকাম করব ?

Pi Network থেকে পাই ( Pi ) ইনকাম করা খুব সহজ। তার জন্য Pi Network ডাউনলোড করে সেখানে একটা একাউন্ট খুলতে হবে। মনে রাখবেন প্রতি মোবাইল থেকে মাত্র একটি একাউন্ট খোলা যাবে। একাধিক একাউন্ট খুললে আপনার একাউন্ট ব্যান করে দিতে পারে। তাই বেশী চালাকি না করাই ভালো। কারণ তারা আপনার ফোনের আইডি ট্র্যাক করে।


ইনকাম সচল রাখলে প্রতি ২৪ ঘন্টার পর পর একবার তাদের Pi Network অ্যাপটি খুলে আর বন্ধ করলে হবে। তবে দ্রুত ইনকাম বাড়ানোর জন্য পরিচিত বন্ধুদের ইনভাইট একাউন্ট খুলে দিন। প্রতি একজন যুক্ত করলে দুজনে উভয়ে ১ পাই ( Pi ) করে পাবেন। তবে এটি MLM ব্যবসার মত নয়। কাউকে যুক্ত না করলেও এমনিতেই আপনার ইনকাম সচল থাকবে। শুধু প্রতিদিন ২৪ ঘন্টা পর পর একবার অ্যাপটি খুলবেন। ব্যস হয়ে গেলো।


Pi Network মোবাইল Apps টি কোথায় পাবো ?

আপনি যদি তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে অথবা গুগল প্লে-স্টোর থেকে থেকে Pi Network ডাউনলোড করে ইনস্টল করে নিতে পারেন। নিচের ছবিতে দেখুন এবং আসল Appsটি ডাউনলোড করুন।


অথবা Google PlayStore থেকে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।


কিভাবে সঠিক একাউন্ট খুলব ?

সঠিকভাবে একাউন্ট খোলা খুবই গুরুত্বপূর্ণ। সামান্য কিছু এদিক-ঐদিক হলে আপনার পরিশ্রম মাঠে মারা যাবে। Pi Network ডাউনলোড করে ইন্সটল করার পর অ্যাপটি Open করুন।


তারপর দুটো অপশন আসবে।


Continue With Phone Number এবং

Continue With Facebook

তারপর Continue With Facebook অপশনে ক্লিক করুন এবং আপনার ফেসবুক অ্যাপসে আপনার একাউন্ট লগইন করা থাকলে অটো লগইন হয়ে যাবে এবং আপনার রিয়েল ফেসবুক আইডি কনফার্ম ক্লিক করুন।


মনে রাখবেন, আমেরিকা ও কানাডাসহ মাত্র কয়েকটি দেশ থেকে ফোন নাম্বার দিয়ে একাউন্ট ভেরিফাই করা যায়। তাই আপনি বাংলাদেশ বা ভারত থেকে হলে আপনার ফেসবুক দিয়েই একাউন্ট খুলবেন। তবে মনে রাখবেন আপনার ফেসবুক যাতে রিয়েল আইডি হয়। কোনোমতে ফেইক আইডি ব্যবহার করবেন না। কারণে পরে তারা ফেক একাউন্ট বাতিল করতে পারে।


নেটওয়ার্ক স্পীড এর উপর লোড হতে কিছু কমবেশী সময় লাগতে পারে। তাই একটু ধর্য্য ধারণ করুন।


তারপর First Name, Last Name এবং একটি ইউনিক username একটি দিতে হবে। এবং তারপর Submit বাটনে চাপুন।


First Name এবং Last Name আপনার ভোটার কাডে যেমন আছে সেভাবে দিন। কারণ পরে না হয় একাউন্ট বাতিল হতে পারে। এবং username টি আপনার পছন্দমত যেকোনো Unique নাম দিন। আবার বলছি username টি unique হতে হবে অর্থাৎ অন্য কারও username এর সাথে আপনার username টি মিলবে না।


এরপর আপনাকে কে ইনভাইট করেছে তার রেফারেল কোড-টি দিতে হবে। সেখানে gaffar1338 দিন এবং Submit বাটন চাপুন।


এটা সাবধানে দিবেন। দেখা যাবে, আপনি যার রেফারেল কোড দিবেন তিনি যদি ফেক আইডি হোন বা অনলাইনে একটিভ থাকেন না, বা হুজুগে একটা একাউন্ট খুলে বসে আসেন আর কোনো খোঁজ নেই অথবা এমন কোনো সমস্যার কারণে তার একাউন্ট বাতিল হলো তাহলে আপনার একাউন্টও বাতিল হবে। তাই আবার বলছি সঠিক মানুষের রেফারেল কোড ব্যবহার করুন। তাই imsnyn এই কোডটি নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। এতে আপনার ইনকাম দ্রুত বাড়বে । পরবর্তীতে আপনিও আপনার ইউজার নামটি রেফারেল কোড হিসেবে অন্যকে দিতে পারবেন। তবে ভুলেও আপনার ফেক একাউন্টে অন্য কাউকে রেফারেল দিবেন না। অন্যকে ভালো না করতে পারেন , ক্ষতি করবেন না।


তারপর আপনার একাউন্ট খোলা শেষ। এবং শুরুতে বেশ কিছু দিক নির্দেশনামূলক নোটিফিকেশন আসবে। অর্থাৎ আপনি অ্যাপসটি কিভাবে ব্যবহার করবেন, কিভাবে ইনকাম করবেন ইত্যাদি। সেগুলো পড়ে দেখে নিতে পারেন। হ্যাপি ইনকাম। ধন্যবাদ।


আর যদি কোনো বিষয় জানার থাকে, তাহলে কমেন্ট সেকশনে প্রশ্ন করতে ভুলবেন না।

Please Select Embedded Mode To Show The Comment System. *

নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম